জিল্লুর রহমান রাসেল, ফরিদপুর: ফরিদপুরে নানা আয়োজনে পালন করা হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস।

দিবসটি উপলক্ষে শহরের গোয়ালচামট স্মৃতি স্তম্ভে সকাল ৬.৪৫ টায় শহীদদের স্মরণে নিরবতা পালন, মোনাজাত ও পুষ্পার্ঘ্য অর্পন করা হয়।

এর আগেই বিভিন্ন সংগঠনের ব্যানারে স্বাধীনতাস্তম্ভে হাজার হাজার মানুষ পুষ্পার্ঘ্য অর্পণ করতে উপস্থিত হন।

সকাল ছয়টা ৬-৫০ মিনিটে কর্মসূচি শুরু হয়।এতে মহান স্বাধীনতা যুদ্ধে শহীদানের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।এরপর মোনাজাত করা হয়।

শ্রদ্ধা নিবেদন পর্বে প্রথমে ফরিদপুর সদর ৩ আসনের সাংসদ ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

এরপর ফরিদপুর জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, বাংলাদেশ আওয়ামী লীগ, যুবলীগ, কৃষকলীগ, ছাত্রলীগ,জেলা পরিষদ, ফরিদপুর পৌরসভা, উপজেলা পরিষদ, ফরিদপুর প্রেসক্লাব, বিভিন্ন এনজিও সহ একাধিক সংগঠন পুষ্পার্ঘ অর্পণ করেন।

শ্রদ্ধা নিবেদন শেষে জেলা প্রশাসনের আয়োজনে গোয়ালচামট শহিদ স্মৃতিফলক থেকে একটি স্বাধীনতা র‌্যালি বের হয়। র‌্যালীটি শহরের প্রধান সড়ক ঘুরে কোর্ট কোম্পাউন্ডের স্বাধীনতা চত্বরে গিয়ে শেষ হয়।

এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার মোঃ আলীমুজ্জামান (বিপিএম),জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডঃ শামসুল হক, পৌর মেয়র অমিতাভ বোস, জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডঃ সুবল চন্দ্র সাহা, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মাসুদ হোসেন, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবুল ফয়েজ শাহনেওয়াজ প্রমুখ।

সকাল ৮ টায় শেখ জামাল স্টেডিয়ামে কুচকাওয়াজ ও ১১ টায় কবি জসিম উদদীন হলে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়।